• সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

পঞ্চমধাপে ৭০৮ ইউপিতে ভোট  বুধবার

প্রকাশ:  ০৫ জানুয়ারি ২০২২, ০০:৩২ | আপডেট : ০৫ জানুয়ারি ২০২২, ০১:০৪
নিজস্ব প্রতিবেদক

পঞ্চম ধাপের ৭০৮ ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন অনুষ্ঠিত হবে বুধবার (৫ জানুয়ারি)। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।এর মধ্যে ৪০টি ইউপিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়া হবে।

নির্বাচন কমিশন (ইসি) এরই মধ্যেই ভোটের সব প্রস্তুতি সম্পন্ন করেছে। নির্বাচনী এলাকায় অবস্থান নিয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

পঞ্চম ধাপের ইউপি নির্বাচনেরকে কেন্দ্র করে ভোটের মাঠে বিরাজ করছে উত্তাপ উত্তেজনা। সোমবার মধ্যরাতে প্রচার- প্রচারণার সময় শেষ হলেও থামেনি সহিংসতা। মঙ্গলবার ভোর রাতেও নির্বাচনী ক্যাম্পে আগুন দেওয়ার ঘটনা ঘটে সাভারে।

দেশের বিভিন্ন জায়গায় নির্বাচনী অফিস ভাঙচুরসহ নানা অভিযোগ রয়েছে প্রার্থীদের। আচরণবিধি লঙ্ঘনের হিড়িক দেখা গেছে তৃণমূলের এই ভোটে। আচরণবিধি না মেনে প্রচার- প্রচারণায় অংশ নিতে দেখা গেছে সংসদ সদস্যদের। একাধিক প্রাণহানির ঘটনাও ঘটছে প্রতীক বরাদ্দের পর থেকে। পাশাপাশি ক্ষমতাসীন দলের প্রার্থীদের হুমকি – ধামকিতে আতঙ্কে সাধারণ ভোটাররা। ভোটকেন্দ্রে যাওয়া নিয়েও সংশয় রয়েছে অনেকের।

পঞ্চম ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ১৯৩ জন প্রার্থী। এদের মধ্যে চেয়ারম্যান পদে ৪৮ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ৩৩ জন এবং সাধারণ সদস্য পদে ১১২ প্রার্থী রয়েছেন। প্রার্থিতা প্রত্যাহার শেষে এ নির্বাচনে চেয়ারম্যান পদে ৩ হাজার ২৭৪ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ৭ হাজার ৯৫০ জন ও সাধারণ সদস্য পদে ২৫ হাজার ২৩৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

পঞ্চম ধাপের ইউপি নির্বাচনে এক কোটি ৪২ লাখ ২০ হাজার ১৯৫ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছেন। ইতোমধ্যে নির্বাচনী এলাকায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা অবস্থান নিয়েছেন। কেন্দ্র পাহারায় পুলিশ, আনসারের সমন্বয়ে নিয়োজিত রয়েছে ২২ জনের ফোর্স।

এছাড়া ভোটের এলাকায় পুলিশ, আনসার ও ব্যাটেলিয়ন আনসারের একটি করে টিম মোবাইল ফোর্স হিসেবে এবং প্রতি ইউপির জন্য একটি করে টিম স্ট্রাইকিং ফোর্স হিসেবে নিয়োজিত রয়েছে। একই সঙ্গে প্রতি উপজেলায় র‌্যারের দুটি মোবাইল টিম ও একটি স্ট্রাইকিং টিম মোতায়েন রয়েছে। বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মোবাইল টিম রয়েছে দুই প্লাটুন ও এক প্লাটুন সদস্য নিয়োজিত আছে স্ট্রাইকিং টিম হিসেবে। একই হারে কোস্ট গার্ডও মোতায়েন করা হয়েছে। আর প্রতি ইউপিতে অন্তত একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট নির্বাচনী আচরণবিধি প্রতিপালনের বিষয়টি নিশ্চিত করার দায়িত্বে রয়েছেন।

পাশাপাশি ১৯ উপজেলায় সহিংসতার শঙ্কায় মোতায়েন থাকছে বিজিবি ও র‌্যাবের অতিরিক্ত ফোর্স।

এর আগে ইউপি নির্বাচনের চার ধাপের ভোট সম্পন্ন করেছে ইসি। ষষ্ঠ ধাপের ভোট হবে ৩১ জানুয়ারি। আর সপ্তম ধাপে আগামী ৭ ফেব্রুয়ারি ভোটগ্রহণ করবে ইসি।

জুন থেকে শুরু হওয়া ধাপে ধাপে অনুষ্ঠিত ইউপি নির্বাচনের সহিংসতায় ইতিমধ্যেই প্রাণ গেছে ৮৮ জনের। আধিপত্যের কারণে বিনাভোটে জয়ের রেকর্ডও হয়েছে এবার। পঞ্চম ধাপ পর্যন্ত প্রায় দেড় হাজারের বেশি জনপ্রতিনিধি বিনাভোটে নির্বাচিত হয়েছেন। ৩৫৩ ইউপিতে চেয়ারম্যান পদে ভোটের প্রয়োজন হয়নি।

পঞ্চম ধাপের ইউপি ভোট সম্পর্কে নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ মঙ্গলবার গণমাধ্যমকে বলেন, পরিস্থিতি ভালো আছে। কোনো সমস্যা নাই। এখন পর্যন্ত কোনো খারাপ খবর আমাদের কাছে নাই। এমপিদের এলাকা ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে। তবে তারপরও যদি এলাকা না ছাড়ে তাহলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। সবমিলিয়ে আমরা শান্তিপূর্ণ ও ভালো ভোটের প্রত্যাশাই করছি।

পূর্বপশ্চিম- এনই

ইউপি নির্বাচন,ইউপি ভোট
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close